0
আধুনিক আরবি গল্প
অনুবাদঃ আব্দুস সাত্তার

উনবিংশ শতাব্দীর শেষাের্ধই আধুনিক আরবী সাহিত্যের সূচনা কাল এবং আরবী ভাষায় যাকে বলা হয়--- ‘আন-নাহদা’ বা রেনেসাঁ যুগ। এই সময়ে শিল্পবিবর্তনের ফলে নতুন ধরনের গদ্যরীতি আরবী সাহিত্যে আশ্রয়লাভ করে, এ কারণেই রচিত হতে থাকে সম্পূর্ণ নতুন আঙ্গিকের ছোটগল্প যা ইতিপূর্বে আরবী সাহিত্যে দৃষ্টিগোচর হয়নি।
অবশ্যি, অষ্টম শতাব্দীর ইবন আল মুকাফফা (খৃঃ ৭৬০ খ্ৰীঃ) রচিত “কালিলা ওয়া দিমনা’ এবং দশম শতাব্দীর ‘আলিফ লায়লা ওয়া লায়লা’ও যে আধুনিক আরবী গল্পে প্রভাব বিস্তার করেনি এমন কথা বলা যায় না । তবে এসব ক্লাসিকধর্মী রচনার সঙ্গে আধুনিক কালের ছোটগল্পের তফাৎ শুধু আঙ্গিক গঠনে সীমাবদ্ধ নয় ; টেকনিক, বিষয়বস্তু, বৰ্ণনাভঙ্গী এবং ভাষা ও শব্দচয়নেও প্রচুর তফাৎ নজরে পড়ে ।
নতুন আঙ্গিকের গদ্য-শিল্পীরীতির পরীক্ষা-নিরীক্ষায় যেমন এগিয়ে আসলেন শিল্পী-সাহিত্যিকরা তেমনি তঁাদের পরীক্ষার ক্ষেত্র হিসাবে কাজ করলো কয়েকটি উন্নতমানের পত্র-পত্রিকা। এ প্রসঙ্গে ‘বুতরুস আলবুস্তানী' (১৮১৯-১৮৮৩) সম্পাদিত “আল-জিনান, আহমদ লুতফী আলি সায়ীদ সম্পাদিত “আল-জারিদা’, মাহমুদ হাসান হায়কল সম্পাদিত “আল সিয়াস’, রাজ্জাক গান্নাম সম্পাদিত ‘আলী ইরাক’, জুরজী জায়দান সম্পাদিত ও প্রতিষ্ঠিত “আল-হেলাল" এবং ইয়াকুব সারুফ সম্পাদিত ও বৈরুত থেকে প্রকাশিত “আল-মুকতাতিফ’ প্রভৃতির নাম করা যায়।


নমুনা পাতা
[​IMG]



ডাউনলোড

গুগল ড্রাইভ

পিডিএফ আর্কাইভ

মিডিয়া ফায়ার

******সকল প্রকার ওয়াটারমার্ক ও পাসওয়ার্ড মুক্ত******

কিছু দরকারী তথ্যঃ
নাম- আধুনিক আরবি গল্প
অনুবাদঃ আব্দুস সাত্তার 
ধরন- অনুবাদ
স্ক্যান ও এডিট- গোলাম মাওলা আকাশ

শেয়ার- মো. শহীদুল কায়সার লিমন
পৃষ্ঠা সংখ্যা- ১১০
সাইজ- ৫.১২ এমবি
রেজুলেশন- ৬০০ ডিপিআই
প্রকাশনা- মুক্তধারা
প্রকাশকাল- ফেব্রুয়ারি ১৯৭৫ খ্রি




বই pdf ইসলামিক গল্পের বই
গল্পের বই ফ্রি ডাউনলোড
কাসাসুল আম্বিয়া বই pdf
ইসলামিক উপন্যাস বই ডাউনলোড
হাদিস বই pdf
ইসলামী বই ডাউনলোড

ইসলামিক বই পিডিএফ

Post a Comment

 
Top